ফেনী সীমান্তে নাইজেরিয়ান নাগরিক অনুপ্রবেশ নিয়ে রহস্য

১,০৯৪    0

nigerian at feni border

পরশুরাম উপজেলার ভারত সীমান্তবর্তী মুহুরী নদী পার হয়ে বাংলাদেশে অনুপ্রবেশের সময় শুক্রবার রাতে আরো ৩ নাইজেরিয়ান নাগরিককে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল শনিবার বিকালে আদালতের মাধ্যমে তাদের ফেনী কারাগারে পাঠানো হয়েছে। ৯ দিন আগেও একইভাবে আরেক নাইজেরিয়ান নাগরিক ওই এলাকা দিয়ে অনুপ্রবেশের সময় বিজিবির হাতে গ্রেফতার হয়। একের পর এক নাইজেরিয়ান নাগরিকের অনুপ্রবেশ নিয়ে জনমনে নানা রহস্যের সৃষ্টি হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রাত ৯টার দিকে নিজকালিকাপুর-কাউতলী গ্রামে মুহুরী নদী পার হচ্ছিলেন তিন বিদেশী নাগরিক। এলাকাবাসী টের পেয়ে থানায় খবর দেয়। পুলিশ ঘটনাস্থল থেকে ডামিয়ান নাওয়াডুজে (৩৫), ভিক্টর (৩৩) ও আসটেনটাইন ইকতেপাকু (৪২) কে আটক করে। তাদের কাছ থেকে ৩টি পাসপোর্ট, ভারতীয় রুপী, ডলার, ল্যাপটপ ও মোবাইল ফোন জব্দ করা হয়। জিজ্ঞাসাবাদে তারা নিজেদের নাইজেরিয়ান নাগরিক পরিচয় দেন।

ফেনীর পুলিশ সুপার মো: রেজাউল হক শনিবার দুপুরে তার সভাকক্ষে এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, গ্রেফতার বিদেশী নাগরিকদের তার কার্যালয়ে এনে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তারা জানিয়েছেন, ব্যবসার উদ্দেশ্যে ভারত হয়ে তারা বাংলাদেশে এসেছেন। অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য আদালতে তাদের রিমান্ড আবেদন করা হবে বলে তিনি জানান।

এর আগে গত ৩ আগস্ট ভোরে বিলোনীয়া সীমান্তে ওভাউনমি (৩৫) নামে নাইজেরিয়ান এক নাগরিককে গ্রেফতার করে সীমান্তরক্ষী বাহিনী বিজিবি সদস্যরা। পুলিশের আবেদনের প্রেক্ষিতে তাকেও বৃহস্পতিবার আদালত একদিনের রিমান্ড মঞ্জুর করেছে।

পরশুরাম মডেল থানার ওসি আবুল কাশেম চৌধুরী জানান, ওভাউনমিকে আজ-কালের মধ্যে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হবে।

এদিকে পুলিশ, বিজিবি ও স্থানীয় বিভিন্ন সূত্র জানিয়েছে, উভয় দেশের কতিপয় দালালের মাধ্যমে এসব বিদেশী নাগরিক অবাধে বাংলাদেশে প্রবেশ করছে। এদের মধ্যে কয়েকজন গ্রেফতার হলেও আরো লোকজন নির্বিঘেœ প্রবেশ করেছে বলে স্থানীয়রা জানিয়েছেন। পরশুরামের কোলাপাড়ার এক দালালকে পুলিশ খুঁজছে বলেও সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্র জানিয়েছে। ওই এলাকার আরো কিছু দালাল এভাবে বিদেশী নাগরিকদের অনুপ্রবেশে সাহায্য করে। পারাপারের সময় সীমান্তবর্তী এসব বাড়িঘরে তারা গোপনে আশ্রয় নেয় বলেও জানা গেছে।

অনেকের আশংকা, এসব অনুপ্রবেশকারিরা দেশে কোন অঘটন ঘটিয়ে একই সীমান্ত দিয়ে ফিরে যেতে পারে। তবে গ্রেফতার বিদেশীদের দাবি তারা পড়াশোনা ও ব্যবসা-বানিজ্যের উদ্দেশ্যে বাংলাদেশে এসেছে। শুক্রবার রাতে গ্রেফতার ৩ নাইজেরিয়ান নাগরিকের বাংলাদেশী ভিসাও ছিল বলে জানা গেছে। তারা বন্দরের কর ফাঁকি দিতে অবৈধ পথে অনুপ্রবেশের চেষ্টা করে।

পরশুরাম উপজেলা চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার জানান, একের পর এক বিদেশী নাগরিকের অনুপ্রবেশ নিয়ে সীমান্ত এলাকার জনমনে উদ্বেগ-উৎকন্ঠা রয়েছে।

পুলিশ সুপার মো: রেজাউল হক সাংবাদিকদের জানান, পুলিশ বিষয়টি গুরুত্ব সহকারে অধিকতর তদন্ত করছে।

একইভাবে সীমান্ত এলাকায় বিজিবিও কঠোর নজরদারি রেখেছে বলে জানিয়েছেন ফেনীস্থ ৪ বিজিবির অধিনায়ক লে: কর্ণেল মো: শামীম ইফতেখার।

Leave A Reply