ফেনী সংবাদ
   দুপুর ১২:৫৮;    বৃহস্পতিবার,    ২৪শে আগস্ট, ২০১৭ ইং;   ৯ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

ফেনীর রেল ওভারপাসের কাজ তিন বছরেও শেষ হয়নি: যাত্রীদের ভোগান্তি

১,৮২৬    1

ফেনীর ফতেহপুর রেল ওভারপাস নির্মাণের কাজ তিন বছরে শেষ হওয়ার কথা থাকলেও চার বছরেও শেষ হয়নি। ফলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফোর লেনের ফেনীর অংশে ২৭ কিলোমিটার যানজট লেগেই আছে। এর ফলে ঢাকা ও চট্টগ্রামগামী যাত্রীরা ভোগান্তির শিকার হচ্ছেন বলে অভিযোগ উঠেছে ।

অন্যদিকে, সন্ধ্যার পর থেকে যানজটে আটকে পড়া যানবাহনগুলো বিকল্প পথ হিসাবে ফেনী শহরের ব্যস্ততম রাস্তা ব্যবহার করছে। যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন সংশ্লিষ্ট মহল ।

সূত্র জানায়, মহাসড়কে যানজট নিয়ন্ত্রণ ও চলাচল নির্বিঘ্ন করতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে ফেনীর ফতেহপুরে ঢাকা-চট্টগ্রাম রেললাইনের উপর ওভারপাস নির্মাণ কাজ শুরু হয়। ১০০ কোটি টাকা বরাদ্ধে ওভার পাসটির নির্মাণ কাজ দেওয়া হয় শিপো পিবিএল লিমিটেড নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে। ২০১২ সালের ফেব্রুয়ারি মাসে ওভার পাসটির নির্মাণ কাজ শুরু হয়। নিদের্শনা অনুযায়ী ৩ বছরের মধ্যে কাজটি শেষ করার কথা থাকলেও  প্রতিষ্ঠানটি তা করতে পারেনি।

সংশ্লিষ্ট প্রজেক্ট ম্যানেজার মোজাফ্ফর আহমদ জানান, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের ওভারপাসটির কাজ পরিদর্শনে এসে এর অগ্রগতি নিয়ে অন্তোষ প্রকাশ করেন। এই কারণে তিনি ঠিকাদারি প্রতিষ্ঠানের কার্যাদেশ বাতিলের নির্দেশ দেন। চলতি বছরের জুন মাসে কাজ শেষ করবে বলে মন্ত্রণালয়ের কাছে অঙ্গীকার করে ঠিকাধারি প্রতিষ্ঠানটি। কিন্তু এর মধ্যে তারা কাজ শেষ করতে না পারায় তাদের কার্যাদেশ বাতিল করা হয়। একই সঙ্গে অন্য প্রতিষ্ঠানকে দিয়ে ওভার পাসট নির্মাণের কাজ দ্রুত শেষ করার চেষ্টা চলছে।

অন্য একটি সূত্র জানায়, ভারপাস নির্মাণ কাজের মাত্র ৬০ শতাংশ শেষ হয়েছে। বাকী কাজ শেষ হতে আরও বছর খানেক সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। এদিকে থেমে থেমে কাজ করায় ওভারপাসের নির্মাণ সামগ্রীর গুণগত মানও নষ্ট হচ্ছে বলে মনে করছেন বিশেজ্ঞরা। বিশেষ করে মহাসড়কে পড়ে থাকা রডে মরিচা ধরে যাওয়ায়, এর যথাযথ মান নিয়ে জনমনে প্রশ্ন উঠেছে।

চলতি মাসে ফেনী সফরকালে এই ব্যাপারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ফতেহপুর রেল ওভারপাস নির্মাণ কাজ দ্রুত শেষ করতে নতুন ঠিকাদার নিয়োগ দেওয়া হয়েছে। ৪/৫ মাসের মধ্যে কাজ শেষ হয়ে গেলে ওভার পাস চালু করা যেতে পারে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন ।

এই দিকে যানজটে আটকে পড়া ভারী যানবহনগুলো বিকল্প পথে পুরনো মহাসড়কের ফেনীর শহরের অংশ দিয়ে চলাচল করায় সড়কটির করুন অবস্থা সৃষ্টি হয়েছে। ফলে সড়কটি ধীরে ধীরে ব্যবহারে অনুপযোগী হয়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে ।

১ Comment

Leave A Reply